টেলিগ্রাম চ্যানেল থেকে আয় করার ৫টি সহজ ও কার্যকরী মাধ্যম

Best 5 ways to earn money from Telegram


আপনি হয়তো ভাবছেন যে, Telegram তো একটি Messaging App এখান থেকে আবার টাকা আয় করা সম্ভব নাকি! এমন প্রশ্ন থাকাটা স্বাভাবিক। কারন 2013 সালে Nikolai এবং Pavel Durov নামের দুই ভাই, একটি রাশিয়ান সামাজিক যোযোগ মাধ্যম তৈরি করেন। যার নাম দেওয়া হয় Telegram
 
টেলিগ্রাম চ্যানেল এবং ফেসবুকের পেজের মধ্যে খুব বেশি পার্থ্যক্য নেই। ফেসবুকে শুধু ফলোয়ার আর টেলিগ্রামে মেম্বার বা সাবস্ক্রাইবার। তাই এটা অনেকটাই ফেসবুকের মতো।

প্রথমেই বলে রাখা ভালো যে, এই কাজগুলো করার জন্য আপনার আপনার টেলিগ্রাম চ্যানেলে কয়েক হাজার ফলোয়ার বা সাবস্ক্রাইবার থাকাটা অত্যন্ত্য জরুরি।

যদি আপনার চ্যানেলে পর্যাপ্ত সাবস্ক্রাইবার না থাকে তাহলে, সাবস্কাইবার বাড়িয়ে নিয়ে কাজটি শুরু করতে পারেন। 
 
তাহলে চলুন মূল বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক।
 

টেলিগ্রাম(Telegram) চ্যানেল থেকে আয় করার ৫টি সহজ ও কার্যকরী মাধ্যম।


Affiliate Marketing

Telegram থেকে ইনকাম করার সবথেকে সুবিধাজনক উপায় হলো এফিলিয়েট মার্কেটিং। 
 
বর্তমানে অনলাইনে পন্য ক্রয়-বিক্রয় করার জন্য হাজারো রকমের e-commerce website রয়েছে। এই e-commerce website গুলো তাদের পন্য Promote করার সুযোগ দিয়ে থাকে।

আপনি যথারীতি আপনার পছন্দ অনুযায়ী যেকোন একটি বা একাধিক website এ যাবতিয় তথ্য প্রদানের মাধ্যমে registration করে নিবেন। আপনার registration সম্পন্ন হলে, তাদের প্রত্যেকটি পন্য Promote করার জন্য একটি লিঙ্ক আপনি পেয়ে যাবেন।

আর এই লিঙ্ক টি কে বলা হয় affiliate link । এই লিঙ্ক গুলো আপনি আপনার টেলিগ্রাম চ্যানেলে শেয়ার করবেন। তাহলে, আপনার চ্যানেলের সদস্যরা আপনার বাছাইকৃত পন্য কেনার সুযোগ পাবে।

যদি আপরার এফিলিয়েট লিঙ্ক থেকে এসে কেউ কোন Product ক্রয় করে, তাহলে আপনি উক্ত Product বিক্রি করার কারনে একটা কমিশন পাবেন। আর এভাবে যত Product বিক্রি করতে পারবেন ততই কমিশন পাবেন।

বিশ্বব্যাপী জনপ্রিয় কয়েকটি e-commerce website এর নাম
amazon.com
alibaba.com
aliexpress.com
flipcart.com
olx.com

এছাড়াও অনলাইনে আরও অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো ব্যাবহার করে Affiliate Marketing এর মাধ্যমে ঘরে বসেই অনলাইনে আয় করতে পারবেন।

URL Shrotner Websites

আপনার অনেকেই অনেক লম্বা URL ছোট করানোর ওয়েবসাইটের নাম শুনে থাকবেন। কোনো একটি ওয়েবসাইট থেকে যখন আপনার লম্বা URL গুলো যখন ছোট করবেন, তখন এগুলোর মধ্যে কিছু বিজ্ঞাপন লাগিয়ে দেওয়া হবে।

এসব ছোট URL বা  লিঙ্কে ক্লিক করলে মূল কনটেন্ট দেখানোর আগে আপনাকে কিছু বিজ্ঞাপন দেখানো হবে। এসব বিজ্ঞাপন দেখানোর মাধ্যমেই তারা পেমেন্ট করে থাকে।

আপনি চাইলে অন্য কোনো ওয়েবসাইটে থাকা Funny Video, Comedy, Audio, Picture অথবা Blog Article এর লিঙ্ক URL Shrotner Website থেকে ছোট করে নিয়ে নিজের Telegram চ্যানেলে শেয়ার করতে পারেন।

যখন আপনার চ্যানেলের সদস্যরা আপনার দেওয়া লিঙ্কে ক্লিক করবে তখন, তাদেরকে বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে আপনার আয় হতে শুরু করবে।

জনপ্রিয় কয়েকটি URL Shrotner Websites এর নাম
shrinkearn.com
adf.ly
al.ly
shorte.st
victly.com

এছাড়াও URL Short করার আরও অনেক ওয়েবসাইট রয়েছে সেগুলোও চেষ্টা করে দেখতে পারেন।

Paid Promotion

এই কাজটি করার জন্য আপনার টেলিগ্রাম চ্যানেলে প্রচুর সাবস্ক্রাইবার থাকতে হবে। তবেই Paid Promotion এর কাজ করতে পারবেন।

বর্তমানে সবাই তাদের Blog, Website, Channel, Page ইত্যাদির মার্কেটিং অনলাইনে করতে চায়। তাই এই সুযোগ কে কাজে লাগিয়ে অন্যদের Blog, Website বা Channel কে, আপনি আপনার ফলোয়ার বা সাবস্ক্রাইবার দের কাছে তুলে ধরতে পারেন।

কিন্তু আপনার চ্যানেলে যে, প্রচুর সাবস্ক্রাইবার আছে সেটা তো আর ক্লায়েন্ট জানে না। সুতরাং আপনাকেও নিজের চ্যানেলের জন্য মার্কেটিং করতে হবে।

অথবা, আপনি আপনার ফেসবুক পেজ বা গ্রুপের সদস্যদের Paid Promotion এর বিষয়ে জানিয়ে দিতে পারেন।

Paid Subscription

মনে করুন আপনার টেলিগ্রাম চ্যানেলে কোনো একটি কোর্স শুরু করেছেন অথবা নিয়মিত কোনো প্রিমিয়াম কন্টেন্ট আপনার সদস্যদের দিতে চাচ্ছেন।

এমন অবস্থায় যদি কেউ আপনার চ্যানেলে নতুন জয়েন করতে চায় এবং সেটার একসেস্ নিতে চায় তাহলে, বিনিময়ে একটা নির্ধারিত ফি/- দিয়ে সেখানে জয়েন হতে হবে।

Referral Income

বর্তমানে এমন অনেক apps রয়েছে যেগুলোতে নতুন ইউজার নিয়ে আসতে পারলে এর বিনিময়ে তারা নির্দিষ্ট একটি অর্থ দিয়ে থাকে। এই পদ্ধতিকে বলা হয় রেফার।

আপনি এভাবে রেফার না করে সেই apps এর নিয়মাবলি আপনার টেলিগ্রাম চ্যানেলে শেয়ার করার পাশাপাশি, আপনার রেফার লিঙ্ক টাও সাথে দিয়ে দিবেন এবং তা পিন আপ করে দিবেন।

এরপর দেখবেন ম্যাজিক, আপনি এভাবে প্রচুর আয় করতে পারবেন। ধন্যবাদ।

Post a Comment

0 Comments