বাংলাদেশের খেলোয়াড়দের মাসিক বেতন কত? What is the monthly salary of Bangladeshi players?

What is the monthly salary of Bangladeshi players?

আপনি কি ২০২০-২১ মৌসুমে বাংলাদেশী ক্রিকেট খেলোয়ারদের বেতন সম্পর্কে জানেন? বাংলাদেশের ক্রিকেটাররা প্রতি মাসে কত টাকা আয় করেন? কোন কোন খোলোয়ার সবথেকে বেশি বেতন পেয়ে থাকেন? এবং খেলোয়াড়দের গড় বার্ষিক আয় কত?

Bangladesh Cricket Board অর্থ্যাৎ BCB এর ২০২০-২১ ক্রিকেট মৌসুমে, খেলোয়ারদের জন্য গ্রেড হিসেবে একটি বেতন-স্কেল নির্ধারণ করা হয়। আর তারা প্রত্যেকে সেই নির্ধারিত বেতন-স্কেল অনুযায়ী বেতন পেয়ে থাকেন। তাহলে চলুন বাংলাদেশ দলের ক্রিকেটারদের জন্য নির্ধারিত বেতন সম্পর্কে জেনে নিই।

২০১৯ সাল থেকে বাংলাদেশ ক্রিকেট দলের মোট ১৭ জন সদস্য চুক্তি-ভিত্তিক পেমেন্ট এবং মাসিক বেতন পেয়ে আসছেন। কিন্তু বিগত ২০২০ সালে বাংলাদেশ সরকার সকল সরকারী কর্মকর্তা ও কর্মচারীর বেতন বাড়িয়ে দেন। সেই সাথে তিনি ক্রিকেটারদের বেতনও বাড়িয়ে দেন। প্রাক্তন সকল ক্রিকেটার দের জন্যও মাসিক ভাতা কিংবা পেনশনের ব্যাবস্থা করেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি হতে প্রাপ্ত বাংলাদেশী সকল ক্রিকেটার দের মোট ৪টি গ্রুপে বিভক্ত করা হয়। আর এই কেন্দ্রীয় চুক্তি ছাড়াও একাদশের ক্রিকেটাররা প্রতিটি ম্যাচের জন্য একটি ফি অর্জন করে থাকেন তা নিচে উল্লেখ করা হলো:-

টেস্ট ৩ লক্ষ টাকা, ওয়ানডে ২ লক্ষ টাকা, টি-২০ ১,২৫০০০ টাকা। এই টাকাটি প্রতিটি খেলোয়ার একেকটি T-20, ODI, এবং Test ম্যাচ খেলার জন্য পেয়ে থাকেন।

কিন্তু একেকটি ম্যাচে অধিনায়ক হিসেবে যে দায়িত্ব পালন করবেন অথবা যাকে অধিনায়ক নির্বাচন করা হবে তিনি ম্যাচ ফি/- বাবদ পাবেন অতিরিক্তি ২০,০০০ টাকা। এবং উপ-অধিনায়ক হিসেবে যিনি দায়িত্ব পালন করবেন তিনি পাবেন অতিরিক্ত ১০,০০০ টাকা।

খেলোয়ারদের মৌসুম ভিত্তিক চুক্তি:

বাংলাদেশি খেলোয়াড়রা মৌসুম ভিত্তিক চুক্তিত অনুযায়ী তারা মাসিক একটি বেতন পেয়ে থাকেন। আর সেটা তারা তাদের গ্রেড অনুযায়ী পান।

BD Cricketers Salary

বিভাগ A+: ৪ লক্ষ টাকা/মাস
:মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম।

বিভাগ A:  ৩ লক্ষ টাকা/মাস
:ইমরুল কায়েস, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

বিভাগ B: ২ লক্ষ টাকা/মাস
:তাইজুল ইসলাম, মেহেদি হাসান, লিটন দাস, মুমিনুল হক।

বিভাগ C: ১ লক্ষ টাকা/মাস
:মোহাম্মদ সাইফুদ্দিন, আবু জায়েদ রাহি, আবু হায়দার রনি, নাঈম হাসান, সৈয়দ খালেদ আহমেদ।

আমরা উপরের হিসাব থেকে দেখতে পাচ্ছি A+ গ্রেডের বেতনভুক্ত খেলোয়াড়রা সব থেকে বেশি বেতন পেয়ে থাকেন। আর এরা প্রত্যেকেই টপ লেভেলের খেলোয়াড়। আর সবসময় প্রতিটি ম্যাচের জন্য তাদের মধ্য থেকেই অধিনায়ক ও উপ-অধিনায়ক নির্বাচন করা। এবং পারফরমেন্সের দিক থেকেও অধিকাংশ সময় তারাই বিশেষ পুরষ্কারটি পেয়ে থাকেন।

বাংলাদেশের ক্রিকেট বোর্ডের চুক্তি অনুসারে A+, A, B এবং C গ্রডের প্রত্যেক খেলোয়াড় তাদের নিধারিত বেতন পাবেন। এছাড়াও মোট ১৭ জন ক্রিকেটার দ্বারা স্বাক্ষরিত হয়েছে যে, প্রত্যেক ম্যাচের জন্য দলের অধিনায়ক ২০,০০০ টাকা এবং উপ-অধিনায়ক ১০,০০০ টাকা করে পাবেন।

অপরদিকে খেলোয়াড়রা তাদের ম্যাচ ফি/- ছাড়াও প্রতি ম্যাচে ভালো পারফরমেন্স করলে বিশেষ পুরষ্কার পেয়ে থাকেন। যেমন: সেঞ্চুরি, হাফ সেঞ্চুরি, ম্যান অফ দ্যা ম্যাচ, পাঁচ উইকেট দখল এবং সর্বোচ্চ ছক্কা।

ক্রিকেটারদের বাৎসরিক আয়:

সব মিলিয়ে বাংলাদেশের জাতীয় পর্যায়ের খেলোয়াড়রা বাৎসরিক একটা বড় অঙ্কের টাকা আয় করেন। বাংলাদেশের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রি সংসদে তার এক ভাষনে বলেছিলেন বাংলাদেশি প্রতিটি খেলোয়ার বার্ষিক প্রায় ৫০ লক্ষ টাকা আয় করেন।

 

 English Translation:

Do you know about the salaries of Bangladeshi cricketers in the 2020-21 season? How much money do Bangladesh cricketers earn per month? Which openers get the highest salary? And what is the average annual income of the players?

During the Bangladesh Cricket Board (BCB) 2020-21 cricket season, a pay scale is set for the players as a grade. And they each get paid according to that fixed pay-scale. So let's find out about the salary for Bangladesh cricketers.

Since 2019, a total of 16 members of the Bangladesh cricket team have been receiving contract-based payments and monthly salaries. But in the year 2020, the government of Bangladesh increased the salaries of all government officials and employees. He also increased the salaries of cricketers. He also provides monthly allowances or pensions to all former cricketers.

All Bangladeshi cricketers obtained from the central contract of Bangladesh Cricket Board are divided into 4 groups. In addition to this central contract, the cricketers of the XI earn a fee for each match as mentioned below: -

Test Rs 3 lakh, ODI Rs 2 lakh, T20 BDT/- 1,25,000. This money is given to each player for playing one T-20, ODI, and Test match.

But the person who will play the role of captain in each match or who will be selected as the captain will get an additional Rs. 20,000 as match fee. And the vice-captain will get an additional Rs 10,000.

Players season based contracts:

Bangladeshi players get a monthly salary as per the season-based contract. And that's what they get according to their grade.

Category A +: 4 lakh / month
: Mashrafe Bin Mortuza, Shakib Al Hasan, Tamim Iqbal, Mahmudullah Riyadh, Mushfiqur Rahim.

Category A: Rs. 3 lakhs / month
: Imrul Kayes, Mustafizur Rahman, Rubel Hossain.

Category B: Rs. 2 lakhs / month

: Taizul Islam, Mehedi Hasan, Liton Das, Muminul Haque.

Category C: Rs. 1 lakh / month
: Mohammad Saifuddin, Abu Zayed Rahi, Abu Haider Rony, Naeem Hasan, Syed Khaled Ahmed.

As we can see from the above calculation, A + grade paid players are the highest paid. And they are all top level players. And always choose the captain and vice-captain from among them for each match. And most of the time they get the special award in terms of performance.

According to the agreement of Bangladesh Cricket Board, every player of A +, A, B and C grades will get their fixed salary. It has also been signed by a total of 18 cricketers that the team captain will get Rs 20,000 and the vice-captain will get Rs 10,000 for each match.

On the other hand, players get special rewards for their good performance in every match in addition to their match fee / -. Such as: Century, Half Century, Man of the Match, five wickets and maximum sixes.

Annual income of cricketers:

All in all, the national level players of Bangladesh earn a large amount of money annually. In his address to the Parliament, the State Minister for Youth and Sports of Bangladesh said that every Bangladeshi player earns around Rs 50 lakh annually.